গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়
www.hindutrust.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি(Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
ভিশন: রূপকল্প (Vision) : হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় কল্যাণ সাধন ও সাম্প্রদায়িক সম্প্রীতির উন্নয়ন।
মিশন: অভিলক্ষ্য (Mission) : হিন্দু ধর্মাবলম্বীদের সার্বিক কল্যাণ সাধনে হিন্দুধর্মীয় প্রতিষ্ঠানাদি পরিচালনা, সংস্কার, উন্নয়ন ও সম্প্রসারণে সহায়তা প্রদান এবং হিন্দুধর্মের ইতিহাস, দর্শন ও সংস্কৃতি সম্পর্কে গবেষণা কার্যক্রম পরিচালনা।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী (নাম,পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
২.১) নাগরিক সেবা |
||||||
০১. |
মঠ/মন্দির/আশ্রম ও শ্মশান প্রভৃতি সংস্কারে অনুদান প্রদান। |
* নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। * আবেদন সংশ্লিষ্ট ট্রাস্টি কর্তৃক মঞ্জুর হলে চেক প্রদান করা হয়। |
* নির্ধারিত ফরম সংগ্রহপূর্বক পূরণ করে জমা দিতে হয়; *hindutrust.gov.bd হতে ফরম সংগ্রহ করতে হয়; * ফরমে স্থানীয় জন প্রতিনিধির স্বাক্ষর লাগে; * সংশ্লিষ্ট নামে ব্যাংক একাউন্ট থাকতে হয়। |
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
ড. কৃষ্ণেন্দু কুমার পাল পদবি : সচিব ফোন: ২২৩৩৬৭৪৪৯, ০১৭১৪৪৭৪৬০১ ই-মেইল: hindutrustbd@ymail.com |
০২. |
হিন্দু অসচ্ছল ব্যক্তিকে অনুদান প্রদান। |
* নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। * আবেদন সংশ্লিষ্ট ট্রাস্টি কর্তৃক মঞ্জুর হলে চেক প্রদান করা হয়। |
* নির্ধারিত ফরম সংগ্রহপূর্বক পূরণ করে জমা দিতে হয়; *hindutrust.gov.bd হতে ফরম সংগ্রহ করতে হয়; *myGov থেকেও আবেদন করা যায়; * ফরমে স্থানীয় জন প্রতিনিধির স্বাক্ষর লাগে; * সংশ্লিষ্ট নামে ব্যাংক একাউন্ট থাকতে হয়। |
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
|
০৩. |
হিন্দু অসচ্ছল ছাত্র/ছাত্রীদের বৃত্তি প্রদান। |
* নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। * আবেদন সংশ্লিষ্ট ট্রাস্টি কর্তৃক মঞ্জুর হলে নগদ/বিকাশের মাধ্যমে টাকা প্রেরণ করা হয়। |
* নির্ধারিত ফরম সংগ্রহপূর্বক পূরণ করে জমা দিতে হয়; *hindutrust.gov.bd হতে ফরম সংগ্রহ করতে হয়; *myGov থেকেও আবেদন করা যায়; * ফরমে প্রধান শিক্ষকের স্বাক্ষর লাগে; |
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
|
০৪. |
মঠ/মন্দির/আশ্রম ও শ্মশান প্রভৃতি সংস্কার/উন্নয়ন |
ঠিকাদারের মাধ্যমে মঠ/মন্দির/আশ্রম ও শ্মশান প্রভৃতি সংস্কার/উন্নয়ন কাজ সম্পন্ন করা হয়ে থাকে। |
* নিজস্ব প্যাডে প্রাক্কলনসহ আবেদন; * সংশ্লিষ্ট ট্রাস্টি কর্তৃক অনুমোদন; * প্রকল্প অনুমোদন হতে হয়। |
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
শ্রীনিবাস দেবনাথ পদবি : প্রকল্প পরিচালক মোবাইল: ০১৭৫৫৫৬১৫২৬ ই-মেইল: templerenovation19@gmail.com |
০৫. |
দুর্গাপূজায় অনুদান প্রদান। |
* নিজস্ব প্যাডে আবেদন করতে হয়; * আবেদন সংশ্লিষ্ট ট্রাস্টি কর্তৃক মঞ্জুর হলে চেক প্রদান করা হয়। |
* নিজস্ব প্যাডে আবেদন করতে হয়; * সংশ্লিষ্ট নামে ব্যাংক একাউন্ট থাকতে হয়। |
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
ড. কৃষ্ণেন্দু কুমার পাল পদবি : সচিব ফোন: ২২৩৩৬৭৪৪৯, ০১৭১৪৪৭৪৬০১ ই-মেইল: hindutrustbd@ymail.com |
০৬. |
পুরোহিত/সেবাইতদর প্রশিক্ষণ |
* পুরোহিত/সেবাইতদের বিষয়ভিত্তিক তিনদিন করে ০৯ দিনব্যাপী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। |
প্রকল্প কার্যালয়/ আঞ্চলিক কার্যালয়ে আবেদন করতে হয়। |
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
নাম : প্রফেসর শিখা চক্রবর্তী পদবি : প্রকল্প পরিচালক মোবাইল: ০১৮১৯৪৬৮৪৫৮ ই-মেইল: tsshikhanaem@gmail.com |
০৭. |
প্রাক্-প্রাথমিক ও গীতাশিক্ষাকেন্দ্র স্থাপন
|
* শিক্ষাকেন্দ্রে ৩০ জন শিক্ষার্থীকে ১ জন শিক্ষক পাঠদান করেন; * শিক্ষা উপকরণ বিনামূল্যে সরবরাহ করা হয়; * শিক্ষকের সম্মানী প্রকল্প থেকে বহন করা হয়। |
* সংশ্লিষ্ট জেলার জেলা কার্যালয়ের সহকারী প্রকল্প পরিচালক বরাবর কেন্দ্রের জন্য সাদা কাগজে আবেদন করা যায়।
|
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
ড. শ্রীকান্ত কুমার চন্দ পদবি : প্রকল্প পরিচালক মোবাইল: ০১৭২৬০৭৫০০৩ ই-মেইল: msgs2003@gmail.com |
০৮. |
হিন্দুধর্মীয় প্রতিষ্ঠানের তালিকাভুক্তকরণ |
* নির্ধারিত ফরমে আবেদন করতে হয়; * দায়িত্বপ্রাপ্ত অফিসার কর্তৃক পরীক্ষা করে গৃহীত হলে তালিকাভুক্তি সনদ প্রদান করা হয়। |
* নির্ধারিত ফরম সংগ্রহপূর্বক পূরণ করে জমা দিতে হয়; *hindutrust.gov.bd হতে ফরম সংগ্রহ করতে হয়; *myGov থেকেও আবেদন করা যায়; *স্থানীয় জনপ্রতিনিধির স্বাক্ষর গ্রহণ; *প্রতিষ্ঠানের ছবি ও জমির প্রমাণপত্র সংযুক্ত করতে হয়। |
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
নাম : প্রশান্ত কুমার বিশ্বাস পদবি : উপপরিচালক ফোন: ২২৩৩৬৮০৪৫, ০১৭১৬৫০২১৫৯ ই-মেইল: proshantok1970@gmail.com proshanto_bd@yahoo.com hindutrustbd@ymail.com |
০৯. |
তথ্য প্রদান |
* নির্ধারিত ফরমে তথ্য চাওয়া; * চাহিত তথ্য প্রদান। |
* তথ্য অধিকার আইন অনুযায়ী ফরম পূরণপূর্বক তথ্য চাইতে হয়। |
নির্ধারিত মূল্যে |
২০ কার্যদিবস |
|
২.২ প্রাতিষ্ঠানিক সেবা |
||||||
০১. |
মন্ত্রণালয় কর্তৃক চাহিত প্রতিবেদন ও তথ্যাদি প্রেরণ। |
মন্ত্রণালয় থেকে পত্র প্রদান অথবা টেলিফোনিক যোগাযোগ। |
পত্রের চাহিদা মাফিক |
বিনামূল্যে |
০৭ কার্যদিবস |
ড. কৃষ্ণেন্দু কুমার পাল পদবি : সচিব ফোন: ২২৩৩৬৭৪৪৯, ০১৭১৪৪৭৪৬০১ ই-মেইল: hindutrustbd@ymail.com |
০২. |
রাষ্ট্রীয় অনুষ্ঠানে প্রতিনিধি বা পবিত্র গীতা পাঠক প্রেরণ। |
পত্রের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। |
পত্রের চাহিদা মাফিক |
বিনামূল্যে |
০৭ কার্যদিবস |
|
০৩. |
এফডিআর সংরক্ষণ |
বিভিন্ন ব্যাংকে এফডিআর রাখা, সুদ উত্তোলন এবং এফডিআর স্থানান্তর। |
* ব্যাংকের চাহিদাপত্র * এফডিআর |
ভিন্ন ভিন্ন |
০৭ কার্যদিবস |
|
০৪. |
অডিট আপত্তির ব্রডসিড জবাব |
অডিট বিভাগ প্রদত্ত আপত্তিভিত্তিক নির্দিষ্ট ফরম্যাটে। |
জবাব ও প্রমাণক |
বিনামূল্যে/নির্ধারিত মূল্যে |
৩০ কার্যদিবস |
|
২.৩ অভ্যন্তরীণ সেবা |
||||||
০১. |
ছুটি |
আবেদন করলে পরীক্ষা করে সচিব অনুমোদন করে থাকেন। |
আবেদন করতে হয়। |
বিনামূল্যে |
০১ কার্যদিবস |
ড. কৃষ্ণেন্দু কুমার পাল পদবি : সচিব ফোন: ২২৩৩৬৭৪৪৯, ০১৭১৪৪৭৪৬০১ ই-মেইল: hindutrustbd@ymail.com |
০২. |
সিপিএফ হতে অগ্রিম |
আবেদন করলে পরীক্ষা করে সচিব অনুমোদন করে থাকেন। |
আবেদন করতে হয়। |
বিনামূল্যে |
০৩ কার্যদিবস |
৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
০১. |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান। |
০২. |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
০৩. |
প্রযোজ্যক্ষেত্রে মোবাইল সেসেজ/ই-মেইলের নির্দেশনা অনুসরণ করা। |
০৪. |
সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
০৫. |
অনাবশ্যক ফোন/তদবির না করা। |
৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রম |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
০১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে। |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
ড. কৃষ্ণেন্দু কুমার পাল পদবি : সচিব ফোন: ২২৩৩৬৭৪৪৯, ০১৭১৪৪৭৪৬০১ ইমেইল: hindutrustbd@ymail.com |
৩০ কার্যদিবস |
০২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) নির্দিষ্ট সময় সমাধান দিতে ব্যর্থ হলে।
|
আপিল কর্মকর্তা |
জনাব মোহাম্মদ আবদুল কাদের শেখ যুগ্মসচিব (সমন্বয় ও সংস্কার),ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ফোন: ০২৫৫১০০১৬৪, ০১৭২০৬৬০৫১০ ইমেইল: ds budget@mora.gov.bd |
২০ কার্যদিবস |
০৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণকেন্দ্র ৫ নং গেট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd |
৬০ কার্যদিবস |